সিইসিসহ নির্বাচন কমিশনারদের আদালত অবমাননার নোটিশ

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের প্রতীক
ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের প্রতীক

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিতের পরও নিবন্ধিত দল হিসেবে স্বীকৃতি না দেওয়ায় সিইসিসহ নির্বাচন কমিশনারদের আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।

দলটির পক্ষ থেকে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

মনজিল মোরসেদ বলেন, নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া চিঠির কার্যকারিতা ১৬ অক্টোবর হাইকোর্ট স্থগিত করেছেন। কিন্তু ইসি নিবন্ধনের স্বীকৃতি দেয়নি। এমনকী নিবন্ধন নেই বলে দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করছে। এজন্য সিইসি, নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে ১৬ অক্টোবর ড. কাজী ফারুক আহমেদের ঐক্যবদ্ধ নাগিরক আন্দোলনের নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া চিঠির কার্যকারিতা হাইকোর্ট স্থগিত করেছেন বলে ১৬ অক্টোবর জানিয়েছেন রিটকারীদের আইনজীবী মনজিল মোরসেদ।

ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি ড. কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আবদুস সামাদ এ রিট দায়ের করেছিলেন।

২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দেয় ইসি। এই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি দেওয়া হয়। ইসির দেওয়া ওই চিঠির বৈধতা নিয়ে রিট করা হয়।

Leave a Reply

Your email address will not be published.