বিশ্বের শীর্ষ ৫ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর একটি বাংলাদেশ

world-bank-jpg-2
বাংলাদেশকে বিশ্বের শীর্ষ পাঁচ দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি দেশ বলেছে বিশ্ব ব্যাংক। এ বিষয়ে ‘দ্য বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট এপ্রিল ২০১৯ টুওয়ার্ডস রেগুলেটরি প্রেডিকটেবিলিটি’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ করা। প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান পঞ্চমে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

বাংলাদেশের ওপরে থাকা চার দেশ হচ্ছে যথাক্রমে ইথিওপিয়া, রুয়ান্ডা, ভারত ও ভুটান। পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে জিবুতি, আইভরি কোস্ট, ঘানা ও বাংলাদেশ।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, বেসরকারি খাতে বিনিয়োগের পরিমাণ অপর্যাপ্ত হলেও বাংলাদেশের প্রবৃদ্ধিতে অবদান রেখেছে স্থিতিশীল ব্যষ্টিক ও রপ্তানিনির্ভর শিল্প।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, শিল্প খাতে উৎপাদন, অবকাঠামো, ফসলের বাম্পার ফলন, ব্যক্তিগত ব্যয়, রেমিটেন্স ও গ্রামীণ অর্থনৈতিক আয় বেড়ে যাওয়ায় এই প্রবৃদ্ধি সম্ভব হয়েছে।

তবে বাংলাদেশে এখনও বেসরকারি খাতে বিনিয়োগ দুর্বল অবস্থায় রয়ে গেছে। ২০১৯ অর্থ বছরের প্রথম অর্ধাংশে এ খাত থেকে এসেছে ৯১ কোটি ১০ লাখ ডলার।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে শিল্প খাতে আরও আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠতে ভূমি, বিদ্যুৎ ও গ্যাসের পর্যাপ্ততার মতো বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published.