প্রতি বছর ঘুষ-চুরিতে নষ্ট কয়েক ট্রিলিয়ন ডলার: জাতিসংঘ

প্রতি বছর কয়েক লক্ষ কোটি ডলার ঘুষ দেয়া হয় বা দুর্নীতির মাধ্যমে চুরি করা হয় বলে জানিয়েছে জাতিসংঘ। এভাবে চুরি যাওয়া অর্থ বিশ্বের মোট জিডিপির পাঁচ শতাংশেরও বেশি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুটেরেস বলেন, ‘এভাবে সমাজকে স্কুল, কলেজ, হাসপাতাল ও অন্যান্য জরুরী সেবা থেকে বঞ্চিত করা হচ্ছে। নষ্ট করা হচ্ছে বিদেশি বিনিয়োগ এবং প্রাকৃতিক সম্পদ।’

প্রতি বছর ঘুষ দেয়া হয় এক ট্রিলিয়ন ডলার (প্রায় ৮৩৮ লক্ষ কোটি টাকা) এবং চুরি যায় ২.৬ ট্রিলিয়ন ডলার (প্রায় ২,১৭৮ লক্ষ কোটি টাকা)।

বিশ্বজুড়েই দুর্নীতি প্রতিরোধে হিমশিম খাচ্ছে জাতিসংঘ। ধনী ও দরিদ্র উভয় ধরনের রাষ্ট্রেই দুর্নীতি বন্ধে যৌথভাবে কাজ করছে ইউএন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) ও ইউএন অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)।

দুর্নীতিকেই এসডিজিএস বা ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসেবে দেখছে জাতিসংঘের বিভিন্ন সংস্থা। এই ক্ষতিকর বাস্তবতার মোকাবেলায় প্রচারণা শুরু করেছে তারা। বিভিন্ন সংশ্লিষ্ট অনুষ্ঠানে দুর্নীতিবিরোধী লোগো ব্যবহার করতে উৎসাহিত করে জাতিসংঘ।

একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় ‘#ইউনাইটেড এগেইনস্ট করাপশন’ও ব্যবহার করে ইউএনপি ও ইউএনওডিসিকে ট্যাগ করতে বলেছে সংস্থাটি।

সরকারি কর্মকর্তা, সুশীল সমাজ, ও বেসরকারি খাত ও বিভিন্ন দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান জাতিসংঘের এই কর্মসূচী থেকে তাদের কার্যক্রমের দিক নির্দেশনা গ্রহণ করতে পারে বলে জানায় তারা।

Leave a Reply

Your email address will not be published.